দেখে নিন | যেভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করবেন।

জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান

দেশের একজন ভ্যালিড পিপল হতে গেলে প্রয়োজন পড়ে জাতীয় পরিচয় পত্রের। যা থেকে মূলত একজন নাগরিকের আসল পরিচয় চিহ্নিত করা সম্ভব। এটা প্রয়োজন পড়ে চাকরি, ভ্রমণ কিংবা কোন কিছুর চুক্তিপত্র গ্রহণের সময়। যেহেতু জাতীয় পরিচয়পত্র অনেক গুরুত্বপূর্ণ এবং এটি থেকে একজন মানুষের আসল পরিচয় চিহ্নিত করা যায়। তাই আজ আমরা আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি, যেভাবে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করে দেখতে পাবেন কাঙ্খিত ব্যক্তি ভ্যালিড কিনা অর্থাৎ অরজিনাল কিনা। আর এই পুরো বিষয়টিতে সহযোগিতা করবে একটি আনঅফিসিয়াল মোবাইল অ্যাপ্লিকেশন। অ্যাপ্লিকেশনটির নাম: এন আই ডি বিস্তারিত। নামটি বড় হওয়ার কারণে, আমরা এটিকে ছোট করে NID INFO নামে পুরো আর্টিকেল জুড়ে ডাকবো। তাহলে চলুন বেশি কথা না বলে, মূল আর্টিকেল শুরু করা যাক!
NID INFO অ্যাপস কি?
এটি একটি অনঅফিসিয়াল জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার মোবাইল অ্যাপ্লিকেশন। যা থেকে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান, ভোটার তথ্য যাচাই, স্মার্ট কার্ড স্ট্যাটাস, এনআইডি সংক্রান্ত ফি হিসাব, এন আই ডি ফর্ম ডাউনলোড, এনআইডি সংক্রান্ত সাধারণ প্রশ্ন এবং উত্তর পাবার সুবিধা প্রদান করে।

যেভাবে ব্যবহার করবেন NID INFO অ্যাপস:
প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করুন। এরপর ওপেন করে জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য, জাতীয় পরিচয়পত্রের নাম্বার, জন্ম তারিখ এবং ক্যাপচা ফিলাপ করে “যাচাই” বাটনে ক্লিক করুন। যদি আইডি কার্ডের নাম্বার সঠিক থাকে, তাহলে এনআইডি কার্ডের সমস্ত বিবরণ পেয়ে যাবেন এবং যা থেকে বুঝতে পারবেন কাঙ্ক্ষিত ব্যক্তি ভ্যালিড।
অ্যাপস টি এই মুহূর্তে শুধুমাত্র পাওয়া যাচ্ছে প্লে স্টোরে। একই সাথে অ্যাপসটি আনঅফিসিয়াল। আর অ্যাপস এর সমস্ত ইনফরমেশন সরকারী বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করা। পাশাপাশি অ্যাপসটির কিছু নিয়ম নীতিমালা রয়েছে। যেখানে একটা নির্দিষ্ট লিমিট থাকে, যা অতিক্রম করার পর জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার সুযোগ হয় না। এক্ষেত্রে অ্যাপসটির মধ্যে রয়েছে এডভারটাইজিং দেখার সুবিধা। তাই লিমিট শেষ হওয়ার পর, আপনাকে অবশ্যই দেখতে হবে অ্যাপস এর মধ্যে থাকা এডভারটাইজিং।
NID INFO অ্যাপস এর সুবিধা সমূহ:
• জাতীয় পরিচয়পত্রের নাম্বার দিয়ে খুব সহজেই জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন। আর এ থেকে বুঝতে পারবেন কাঙ্খিত ব্যাক্তির আসল পরিচয়।
• সরাসরি নির্বাচন কমিশন ওয়েবসাইট থেকে দেখতে পাবেন স্মার্ট কার্ডের স্ট্যাটাস অর্থাৎ কার্ডটি আপনি কখন কিভাবে পাবেন ইত্যাদি ইত্যাদি।
• জাতীয় পরিচয় পত্র পাওয়ার ক্ষেত্রে যতগুলো ফর্ম পূরণ করতে হয়। তা ডাউনলোড করার সুবিধা।

• ফি হিসাব করার সুবিধা অর্থাৎ এনআইডি কার্ড সংশোধন, রি ইস্যু এবং অন্যান্য তথ্য মুছতে কিংবা যোগ করতে কত টাকা খরচ হবে, তা হিসাব করার সুবিধা।
• এনআইডি সংক্রান্ত সকল সাধারণ প্রশ্ন ও উত্তর পাবার সুবিধা।
NID INFO অ্যাপস এর খারাপ দিক:
• থার্ড পার্টি এটভাটাইজিং রয়েছে।
• জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করার জন্য রয়েছে আলাদা লিমিট।
NID INFO অ্যাপস এর ডিজাইন এবং ইউজার ইন্টারফেস:
প্রথম দেখাতেই অ্যাপসটিকে আপনার কাছে প্রিমিয়াম একটি অ্যাপ হিসেবে মনে হবে। এটার অন্যতম কারণ হচ্ছে: লোগো। লোগোটি তে ব্যবহার করা হয়েছে গ্রেডিয়েন্ট এবং মিনিমিনিস্টিক ডিজাইন। আর এর ধারাবাহিকতায় অ্যাপের মাঝেও রয়েছে মিনি মিলিস্টিক ডিজাইন, তবে নেই কোন গ্রেডিয়েন্ট। মেইন কালার হিসেবে এতে রয়েছে সলিড হোয়াইট কালার এবং কমলা। যা বেশ কালারফুল এবং চোখে লাগার মত। পাশাপাশি সকল সেগমেন্ট গুলোর পজিশন ঠিকঠাকই ছিল। সবমিলিয়ে অ্যাপসটির ইউজার ইন্টারফেস এবং ডিজাইন খুব ভালো।
NID INFO অ্যাপস এর রেটিং এবং রিভিউ:
অ্যাপসটি প্লে স্টোর থেকে ইতিমধ্যে ডাউনলোড হয়েছে ৫০ হাজারেরও অধিক বার। রেটিং এর দিক দিয়ে 4.4/5 এবং এক হাজারের মতো রিভিউ রয়েছে।

যেভাবে ডাউনলোড করবেন NID INFO অ্যাপস:
অ্যাপস টি প্লে স্টোর থেকে ডাউনলোডের জন্য প্লে স্টোরে গিয়ে লিখুন: এনআইডি বিস্তারিত অথবা সরাসরি এই লিংক থেকে ডাউনলোড করুন।
শেষ কথা:
একজন দেশের সাধারণ নাগরিক তার আইডেন্টিটি প্রকাশ করে ভোটার আইডি কার্ডের মাধ্যমে। তাই অফিসিয়াল কোন কাজের পারপাসে এনআইডি কার্ড চেক করার অনেক প্রয়োজনীয়তা রয়েছে। যেমন: সে এদেশের নাগরিক কিনা ইত্যাদি ইত্যাদি। তাই এখন থেকে আপনিও কাঙ্খিত ব্যাক্তির জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করতে পারবেন “এনআইডি বিস্তারিত” অ্যাপ এর মাধ্যমে। কারণ, দেশের বাজারে এখন অল্প কিছু টাকার বিনিময়ে তৈরি হচ্ছে, ভুয়া এনআইডি কার্ড। যার ফলে আপনি, আমি কিংবা আমরা সবাই পড়তে পারি মহাবিপদে। এ থেকে নিজেকে সুরক্ষিত রাখতে অবশ্যই ব্যবহার করুন “এনআইডি বিস্তারিত” মোবাইল অ্যাপস। আর দ্বিতীয় ব্যাক্তির জাতীয় পরিচয় পত্র অনুসন্ধান করে জেনে নিন, সে ব্যাক্তির আসল পরিচয়। ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top