সবার সেরা বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড!

বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড

আচ্ছা!
কেমন হয় যদি আপনার নিজের ভাষাতে টাইপ করে কাঙ্খিত ভাষায় রূপ দিতে পারেন? উত্তরে হয়তো আপনি বলবেন; খারাপ না কিন্তু কিভাবে সম্ভব? জ্বী! এই অসম্ভবকে সম্ভব করতেই, আজ এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের জন্য শেয়ার করতে চলেছি। জনপ্রিয় একটি বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড। দৈনন্দিন জীবনে বহুল ব্যবহৃত বস্তুর মধ্যে মোবাইলের কিবোর্ড অন্যতম। আর এই কিবোর্ড এর মাধ্যমে সম্ভব হয়, সোশ্যাল মিডিয়ার পোস্ট লেখা থেকে শুরু করে কাঙ্খিত ব্যক্তি কিংবা ব্যক্তিবর্গদের সঙ্গে কনভারসেশন পর্যন্ত। এক্ষেত্রে একটি ফাস্ট এবং বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড, একজন বাঙ্গালীর জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ একটি বস্তু।
যাই হোক! বাড়তি কথা ঝেড়ে ফেলে এখন চলুন আপনাদের সঙ্গে শেয়ার করি, বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড টি।
কিবোর্ডটির নাম: Gboard.
Gboard কি?
এটি একটি ভার্চুয়াল কিবোর্ড। যা ডেভলপ করেছেন পৃথিবীর অন্যতম বড় সফটওয়্যার কোম্পানি গুগল। অ্যাপসটি সর্বপ্রথম 2016 সালের মে মাসে আইওএস অর্থাৎ আইফোনের জন্য রিলিজ করা হয়। এরপরই 2016 সালের ডিসেম্বর মাসে অ্যান্ড্রয়েডের জন্য রিলিজ করা হয়। বর্তমানে দুটি অ্যাপসই স্টাবেল আকারে রয়েছে। যা প্রতিনিয়ত আপডেট হচ্ছে।

যেভাবে ব্যবহার করবেন Gboard Keyboard:
প্রথমে কিবোর্ডটি আপনার ফোনের অপারেটিং সিস্টেম অনুযায়ী অ্যাপ স্টোর কিংবা প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিন। এরপর অ্যাপসটি ওপেন করে সকল পারমিশন গুলো এলাও করে নিন এবং ফোনে থাকা ডিফল্ট কিবোর্ড বা থার্ড পার্টি কিবোর্ড থাকলে, সেখান থেকে Gboard Keyboard সিলেক্ট করে এপসটি ব্যাবহার করা শুরু করুন।
[ আপনি চাইলে কিবোর্ড টি ওপেন করার সময়, কাস্টমাইজ করে নিতে পারেন। যেমন: থিম কালার, ভাষা, ভয়েস টাইপিং ইত্যাদি। ]
Gboard Keyboard এর বৈশিষ্ট্য বা সুবিধা সমূহ:
• দ্রুত টাইপ করার জন্য অ্যাপসটিতে ব্যবহার করা হয়েছে গ্লীড টাইপিং। যার মাধ্যমে অক্ষরের উপর ক্লিক না করে, শুধুমাত্র আংগুল টেনে টেনে টাইপ করা সম্ভব।
• অ্যাপসটি তে রয়েছে গুগলের নিজস্ব ভয়েস কমান্ড অর্থাৎ এই সুবিধাটির ফলে আপনি ভয়েস টাইপিং করতে পারবেন। সোজা বাংলায় বললে: আপনি মুখে যা বলবেন তা লেখা তে রূপান্তরিত হবে।
• যাদের হাতের আঙুল নেই, তাদের জন্য এই কিবোর্ডে রয়েছে হ্যান্ড রাইটিং এর সু ব্যবস্থা। এর মাধ্যমে কিবোর্ড এর নির্দিষ্ট অক্ষর এ ক্লিক না করে, মোবাইলের টার্চ ডিটেক্ট করে এমন জায়গার স্পর্শ দিয়ে টাইপিং করা সম্ভব।
• অনলাইনে টেক্সটের মাধ্যমে কনভারসেশন এর সময়, মনের ভাব প্রকাশ করার ক্ষেত্রে অনেক সময় আমরা ইমোজির ব্যবহার করে থাকি। তাই এই বিষয়টিকে মাথায় রেখে গুগল অ্যাপস টির মধ্যে ইনক্লুড করেছে অসংখ্য ইমোজি এবং GIF. যা দ্রুত সার্চের মাধ্যমে খুঁজে পাওয়া সম্ভব।

• বড় কোন পোস্ট বা কমেন্ট করার ক্ষেত্রে আপনার যদি লেখাতে কোন ধরনের ভুল থাকে। তা সংশোধন করার জন্য Gboard এ রয়েছে টেক্সট ডিটেক্টর নামে একটি অত্যাধুনিক প্রযুক্তি। এর ফলে কাঙ্খিত পোস্ট বা কমেন্ট লেখার সময় অটো কারেক্ট এবং সাজেস্ট পাবার সুবিধা।
বাংলা লিখলে ইংরেজি হয়ে যাবে, এমন জল্পনা-কল্পনা এখন বাস্তবে রূপান্তরিত হয়েছে। কারণ, Gboard এ রয়েছে আলাদা একটি ট্রান্সলেটর। যা দিয়ে খুব সহজেই বাংলা থেকে ইংরেজি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা সম্ভব।
যেভাবে বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড এর মধ্যে ভাষা ট্রান্সলেট করবেন:
বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড ব্যবহার করা খুবই সোজা। প্রথমে কিবোর্ড টি ওপেন করে থ্রী ডট এ (•••) ক্লিক করুন এবং Translate/অনুবাদ এর উপর ক্লিক করে ভাষা সিলেক্ট করুন এবং আপনার নিজের ভাষাতে টাইপ করে অন্য ভাষা ট্রান্সলেটের সুবিধা ভোগ করুন।
Gboard Keyboard এর খারাপ দিক:
নেই।
Gboard Keyboard এর রেটিং এবং রিভিউ:
বর্তমানে কিবোর্ডটির প্লে স্টোর রেটিং 4.3/5 এবং 9 মিলিয়ন এর উপর রিভিউ রয়েছে। একই সঙ্গে অ্যাপ স্টোরে 4.0/5 এবং 35 হাজারের বেশি রিভিউ রয়েছে। এছাড়াও অ্যাপসটি প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে 5 বিলিয়ন এর অধিক বার ডাউনলোড করা হয়েছে।
যেভাবে ডাউনলোড করবেন Gboard Keyboard:
অ্যাপসটি অ্যান্ড্রয়েড এবং আইফোনের জন্য আপনারা, দুইটি প্লাটফর্ম থেকে ডাউনলোড করতে পারবেন। আর সে দুটি হচ্ছে: অ্যাপ স্টোর এবং প্লে স্টোর
[ অ্যাপসটি সরাসরি ডাউনলোড করতে উপরের প্লাটফর্ম দুটির নামের উপর ক্লিক করুন। ]

শেষ কথা:
যারা বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড বিগত দিনে খুঁজেছেন কিন্তু পান নি। তারা অবশ্যই আজকের এই আর্টিকেলের শেয়ারকৃত বাংলা টু ইংলিশ ট্রান্সলেশন কীবোর্ড টি ব্যবহার করতে পারেন। আর হ্যাঁ, উপরে Gboard Keyboard এর সকল সুবিধা সমূহ উল্লেখ করা হয়নি। কারণ, সকল সুবিধাসমূহ উল্লেখ করতে গেলে এই পোস্টটি আরো দীর্ঘ হত।
ধন্যবাদ।
বিশেষ দ্রষ্টব্য:
Gboard অ্যাপসটি গুগলের স্টক এন্ড্রয়েড সহ বেশকিছু স্মার্টফোনে ডিফল্ট ভাবে থাকে। তবে যদি আপনার ফোনে না থাকে, তাহলে উপরের লিংক থেকে ডাউনলোড করে নিন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top