খুব সহজে জানুন! আজ আরবি মাসের কত তারিখ? বা শবে বরাত আরবি মাসের কত তারিখ?

আজ আরবি মাসের কত তারিখ শবে বরাত আরবি মাসের কত তারিখ

আজ আরবি মাসের কত তারিখ?
এই ছোট্ট প্রশ্নটি অনেক মুসলমান ব্যক্তির ই অজানা। এর প্রধান কারণ হচ্ছে: আমরা সবাই ইংরেজি মাসের তারিখ এর উপর নির্ভরশীল। তবে প্রকৃত একজন মুসলমান ব্যক্তির জন্য আরবি মাসের তারিখ মনে রাখাটা খুবই গুরুত্বপূর্ণ। এজন্য আজকের এই আর্টিকেলের মাধ্যমে, আমি আপনাদের মাঝে শেয়ার করতে চলেছি। যেভাবে খুব সহজে জানবেন, আজকে আরবি মাসের কত তারিখ। আর হ্যাঁ, আপনারা “আজকে আরবি মাসের কত তারিখ” এই বিষয়টি জানতে পারবেন একটি ছোট্ট মোবাইল অ্যাপসের মাধ্যমে। অ্যাপটির নাম: Qibla Compass.
Qibla Compass কি?
এটি মুসলমানদের প্রয়োজনীয় অন্যতম একটি মোবাইল অ্যাপস। যার সহযোগিতায় নামাজের সময়, তাজবী কাউন্টার, নামাজের দিকনির্দেশনা, হিজরী ক্যালেন্ডার সহ রয়েছে আরও অনেক গুরুত্বপূর্ণ ফিচার। যা একজন প্রকৃত মুসলমান ব্যক্তির খুবই প্রয়োজন। বর্তমানে অ্যাপসটি ব্যবহারকারীরা দুইটি অপারেটিং সিস্টেমের জন্য ব্যবহার কিংবা ডাউনলোড করতে পারবেন। আর তা হল: অ্যান্ড্রয়েড এবং আইওএস।
যেভাবে ব্যবহার করবেন Qibla Compass:
এপসটি ব্যাবহার করা খুব সহজ। কারণ, এপসটি ব্যাবহার করতে কোন ধরনের অ্যাকাউন্ট তৈরি করার প্রয়োজন পড়ে না।
Qibla Compass অ্যাপস এর সুবিধা সমূহ বা বৈশিষ্ট্য:
আজকে আরবি মাসের কত তারিখ বা শবে বরাত আরবি মাসের কত তারিখ উদযাপন হবে? এমন ছোট প্রশ্নের সঠিক উত্তর অ্যাপসটির মাধ্যমে জানা সম্ভব।
• পাঁচ অক্ত নামাজের “আযানের সময় সূচি” দেখার সুবিধা। এর ফলে আপনি যদি মসজিদের আশে পাশে না থাকার কারণে, আজান শুনতে না পান। তাহলেও আপনি খুব সহজেই আযানের সময় সূচি দেখে সালাত আদায় করতে পারবেন।
• ম্যাগনেটিক ইন্ডিকেটর এর মাধ্যমে পবিত্র কাবা শরীফ নিশ্চিত করে সালাত আদায় করার সুবিধা রয়েছে। এর ফলে আপনি যদি পশ্চিম দিক সঠিকভাবে নির্ণয় নাও করতে পারেন। তাহলে আপনি সালাত আদায় করতে পারবেন। পাশাপাশি অ্যাপসটিতে প্রায় 15 টি আলাদা আলাদা কম্পাস রয়েছে।

• ইংরেজি মাসের তারিখ কনভার্ট করে আজ আরবি মাসের কত তারিখ তা জানতে পারার সুবিধা।
পবিত্র কোরআন অডিও আকারে শোনা, অন্যদের রিএকশন এবং ট্রান্সলেট করে নিজের ভাষায় পড়ার সুবিধা।
পবিত্র রমজানের সেহরি, ইফতার এবং সম্পূর্ণ রমজান মাসের ক্যালেন্ডার দেখতে পাওয়ার সুবিধা।
• নোটিফিকেশনের মাধ্যমে পাঁচ ওয়াক্ত নামাজের সময় আযান শোনার সুবিধা রয়েছে।
• নির্দিষ্ট আয়াত, সূরা বা দোয়া মনে রাখার জন্য অ্যাপস টি তে রয়েছে একটি “কাউন্টার” সিস্টেম। যার ফলে আপনার সকল আমল এর উপর নজর রাখতে পারবেন। পাশাপাশি ৬ কালেমা এবং মহান আল্লাহ তাআলার 99 নাম এর একটি সেগমেন্ট রয়েছে।
Qibla Compass অ্যাপস এর খারাপ দিক:
সত্যি কথা বলতে, অ্যাপসটি বিগত দিনে আমি কখনো ব্যবহার করিনি। তবে এই আর্টিকেলটি লেখার পূর্বে, আমি বেশ কয়েকদিন ব্যবহারের ফলে একটি সমস্যার সম্মুখীন হয়েছি। আর সেটি হল: থার্ড পার্টি এডভার্টাইজিং এর দেখা পেয়েছি। কিন্তু এই সমস্যাটি আশা করছি, আজকে আরবি মাসের কত তারিখ বা শবে বরাত আরবি মাসের কত তারিখ উদযাপন হবে। এই বিষয়গুলো জানতে, আপনাকে বেশ একটা ভোগান্তি পোহাতে হবে না।
Qibla Compass অ্যাপস এর ডিজাইন:
অ্যাপসটির ডিজাইন সকল বয়সের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাওয়ার মতো একটি ডিজাইন। কারণ, এটি যেহেতু একটি ধর্মীয় অ্যাপ। তাই সকল বয়সের মানুষের ব্যবহারের কথা বিবেচনায় রেখে, ডেভলপাররা ঠিক সেইভাবেই ডেভলপ করেছেন। এছাড়াও অ্যাপসটির কালার অন্য সব ধর্মীয় অ্যাপের কালারের সাথে বজায় রেখে নির্ধারণ করা হয়েছে। তাই আশা করছি, ডিজাইন নিয়ে আপনাদের মনে কোন জড়তা থাকবেনা।
Qibla Compass অ্যাপস এর রেটিং এবং রিভিউ:
অ্যাপসটির ডিজাইন এর মত রেটিং এবং রিভিউ ও প্রশংসনীয়। কারণ, বর্তমানে প্লে স্টোর এবং অ্যাপ স্টোর মিলিয়ে প্রায় 85K+ রিভিউ রয়েছে। একই সাথে অ্যাপ স্টোরে 4.7/5 এবং প্লে স্টোরে 4.4/5 রেটিং রয়েছে। যা সাধারণ ব্যবহারকারীরা দেখার পর অ্যাপস টি কে ব্যবহার করতে আরো উদ্ভুত হন।
যেভাবে ডাউনলোড করবেন Qibla Compass এপসটি:
অ্যাপসটি আপনারা আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জন্য ডাউনলোড করতে পারবেন প্লে স্টোর এবং অ্যাপ স্টোর থেকে। এছাড়াও আপনারা সরাসরি চাইলে, নিচের লিঙ্ক দুইটি থেকে আপনারা আপনাদের অপারেটিং সিস্টেম অনুযায়ী ডাউনলোড করতে পারেন।

শেষ কথা:
বর্তমান সময়ে প্রযুক্তির সাথে সাধারণ মানুষের বেশ ভালো রকমের সম্পৃক্ততা থাকার কারণে, ফিজিক্যাল ক্যালেন্ডার এর ব্যবহার নেই বললেই চলে। কিন্তু প্রায় সময়ই আমাদের হিজরী ক্যালেন্ডার এর উপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন পড়ে। কারণ, হিজরী ক্যালেন্ডার এর উপর নির্ভর হয়ে মুসলমানদের যাবতীয় ধর্মীয় কার্যকলাপ চালিয়ে যেতে হয়। তাই একজন প্রকৃত মুসলমানের বিভিন্ন সময় “আজকে আরবি মাসের কত তারিখ” এমন ছোট প্রশ্ন জানতে হয়। এক্ষেত্রে আজকের আর্টিকেলে শেয়ারকৃত মোবাইল অ্যাপস টি ব্যাবহার করে, আজকে আরবি মাসের কত তারিখ এবং মুসলমানদের প্রয়োজনীয় সকল বিষয়বস্তু জানতে পারবেন। পাশাপাশি আপনাদের আরো একটি ছোট্ট তথ্য দিয়ে রাখি। আর সেটি হচ্ছে: গ্রেগরিয়ান হল বিশ্বের সবথেকে ব্যবহৃত ক্যালেন্ডার। যার হাত ধরেই আরবি মাস বা হিজরীর আধিপত্য।
ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top